[:en]ধূমপান ত্যাগ করতে প্রবল ইচ্ছাশক্তিই যথেষ্ট [:]

0

[:en]নওরোজ সাস্থ্য ডেস্ক : ধূমপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। শরীরের এমন কোনো অঙ্গ নেই যেখানে ধূমপানের সর্বগ্রাসী থাবা হানে না। ধূমপানের কারণে যে রোগসমূহের উৎপত্তি হয় তাদের মধ্যে অন্যতম হলো স্ট্রোক, বিভিন্ন ধরনের ক্যান্সার, যেমন-মুখ গহ্বর, গলা, ফুসফুস, হার্ট অ্যাটাক, গ্যাস্টিক আলসার, উচ্চ রক্তচাপ, কিডনি ফেইলিউর।

জনসচেতনতার কারণে অনেকেই ধূমপান নামক এই ঘাতককে চিরতরে নির্বাসনে দিতে চান। কিন্তু নানা কারণে ধূমপান আর ছাড়া হয় না। তবে বিশেষজ্ঞগণ ধূমপানের আসক্তি থেকে নিজেকে রক্ষার কিছু উপায় বলে দিয়েছেন। যেমন প্রথমে মনস্থির করুন। পরিবারের সদস্য, নিকটাত্মীয়, বন্ধু-বান্ধব ও সহকর্মীদের সহযোগিতা নিন।

ধূমপান ত্যাগের প্রাথমিক পর্যায়ে কিছুটা শারীরিক ও মানসিক অস্বস্তি বোধ হতে পারে। কারণ, দীর্ঘদিন ধূমপানের ফলে এর প্রতি মানসিক ও শারীরিক নির্ভরতা গড়ে উঠে। অস্বস্তি কাটাতে চিনিমুক্ত চুইংগাম, মিন্ট বা ক্যান্ডি ব্যবহার করতে পারেন। প্রচুর পরিমাণ পানি পান করুন। শাক-সবজি ও ফলমূল বেশি করে খান। মনকে ব্যস্ত রাখুন। প্রতিদিন হালকা ব্যায়াম করুন কিংবা পছন্দের গান শুনুন। প্রতিদিন একটি বা দুটি করে সিগারেট কমিয়ে ফেলুন নিয়ম করে। ধূমপায়ীদের সঙ্গ এড়িয়ে চলুন। সর্বোপরি নিজ, পরিবার ও সন্তানের কথা ভেবে প্রবল ইচ্ছাশক্তি ধরে রাখুন।[:]

Print Friendly, PDF & Email
Share.

Leave A Reply

Inline
Error occured while retrieving the facebook feed
Inline
Error occured while retrieving the facebook feed