৩০শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ , রাত ১০:৫৬ , বৃহস্পতিবার

আজ বাংলাদেশের সব জায়গা থেকে দেখা যাবে ‘সুপারমুন’

0

নওরোজ প্রতিবেদক : আজ বাংলাদেশের সব জায়গা থেকে দেখা যাবে ‘সুপারমুন’ পৃথিবীর কাছে চলে আসায় চাঁদকে অপেক্ষাকৃত বড় ও উজ্জল দেখা যাবে। তাই আকাশে তাকিয়ে থাকলে তথাকথিত “সুপারমুন” দেখতে পাবেন নক্ষত্রপ্রেমীরা।
অন্য সময়ের চেয়ে প্রায় ৭% বড় ও ১৫% উজ্জল দেখা গেলেও খালি চোখে এই পার্থক্য খূব একটা বোঝা যাবে না।

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিকাল অ্যাসোসিয়েশনের সভাপতি মাশহুরুল আমিন মিলন জানান দেশের সব জায়গা থেকে দেখা যাবে আজকের সুপারমুন। বাংলাদেশ সময় রাত ৯টা ৪৬ মিনিটে আকাশে দেখা যাবে পূর্ণ চন্দ্র।

যুক্তরাজ্যের রয়্যাল অ্যাস্ট্রোনমিকাল সোসাইটির রবার্ট ম্যাসে বলেছেন মধ্যরাতে চাঁদ সবচেয়ে উজ্জল দেখা যাবে, যখন দিগন্ত থেকে সর্বোচ্চ অবস্থানে থাকবে। ১৯৪৮ এর পর গত বছর চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল। ২০৩৪ এর ২৫ নভেম্বরের আগে চাঁদ আর পৃথিবীর এত কাছে আসবে না।

নাসা আগামী দুমাসের “সুপারমুন ট্রিলজি”র প্রথম পর্ব হিসেবে আখ্যায়িত করছে, যার পরের দু’টি দেখা যাবে ১লা জানুয়ারি ও ৩১শে জানুয়ারি।ডিসেম্বরের পূর্ণিমাকে সাধারনত শীতল চাঁদ বলা হয়। চাঁদ যখন সূর্যের বিপরীতে থাকবে, পৃথিবী থেকে তার দূরত্ব হবে ২ লাখ ২২ হাজার ৭৬১ মাইল, যা গড় দূরত্ব ২ লাখ ৩৮ হাজার ৯০০ মাইলের চেয়ে কম।

দিগন্তরেখার কাছাকাছি অবস্থানে এসময় চাঁদকে অস্বাভাবিক বড় দেখায়। এটি চমৎকার একটি ঘটনা। মানুষের দেখার জন্য এটি সবসময়ই দারুণ একটি ব্যাপার””আপনার মনে না’ও হতে পারে এটি বিশাল। স্বাভাবিকের চেয়ে সামান্য বড় দেখা যাবে এটিকে। তবে পাঁচগুন বড় চাঁদ দেখার আশা করবেন না।”

 

Print Friendly, PDF & Email
It's only fair to share...Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

Leave A Reply