পরিবেশ বাঁচাতে ফুল বাগান

0

1423686861নিজস্ব প্রতিবেদক
জাতীয় নিউজ.কম
ফুল বাগান করলে পরিবেশ ও জীববৈচিত্র্যের ভিশন উপকার হয়। পরিবেশ বাঁচাতে ফুলবাগানের জুড়ি নাই। সৌন্দর্যের জন্য ফুল বাগান করা হলেও তা সরাসরি উপকার করে পরিবেশ ও জীববৈচিত্র্যের। শ্রীমঙ্গলের একটি জ্বালানি প্রতিষ্ঠান জালালাবাদ গ্যাস অফিস শুধু পরিবেশের কথা মাথায় রেখেই করে চলেছে ফুল বাগান।
নানা রকমের ফুলে সুসজ্জিত এখন শ্রীমঙ্গলের জালালাবাদ গ্যাস অফিস। শীত মৌসুমের ফুলে ভরা বাগানটি দেখে ভীষণ মুগ্ধ হলাম। অফিসের ভেতর ঢুকেই দেখা গেল ওখানে ফুটে রয়েছে নানা রঙের ফুল। ফুলের এই হাসি চোখের দৃষ্টিসীমার মধ্য দিয়ে হৃদয়কে সরাসরি স্পর্শ করে।
এর থেকেও বড় কথা– এখানে মেলা বসেছে প্রজাপতি আর মৌমাছিদের। কিছুক্ষণ সেখানে নীরবে দাঁড়িয়ে থেকে অনুভব করলাম ফুলেদের গালে তাদের মৃদু চুম্বনের প্রাকৃতিক রহস্য! বেশি বেশি করে বাগান তৈরি হলে কিছুটা হলেও রক্ষা পাবে বিপন্ন পরিবেশ।
জালালাবাদ গ্যাস অফিসের সহকারী ব্যবস্থাপক বলেন, ডালিয়া, গাঁদা, কসমস, জিনিয়া, গোলাপ, সূর্যমুখী প্রভৃতি ফুল ফুটেছে আমাদের এখানে। অফিসের খরচ থেকে আমরা এই ফুলের বাগানটি করেছি।
পরিবেশ রক্ষায় বাগানের গুরুত্ব সম্পর্কে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক বলেন, আমাদের দেশের বিভিন্ন অফিস-আদালতের ভেতর পড়ে থাকা জমিটুকুতে ছোট্ট করে বাগান করা যেতেই পারে। এতে পরিবেশের উপকার হবে।
তিনি বলেন, পরিবেশের উপর নির্ভরশীল প্রাণী ও জীববৈচিত্র্যগুলো তাদের বেঁচে থাকার উপযুক্ত অবলম্বন খুঁজে পাবে। কিছু কিছু কীট-পতঙ্গ রয়েছে যারা সরাসরি ফুলের উপর নির্ভর করে বেঁচে থাকে। নানা জাতের প্রজাপতি, মৌমাছি এদের অন্যতম।
তিনি আরও বলেন, আমাদের দেশের অনেক সরকারি-আধা সরকারি বা ব্যক্তিমালিকানাধীন অফিস কিংবা দালানের পাশে এমনিতে পড়ে রয়েছে কিছু জায়গা। সেই জায়গাগুলোতে নিজদের উদ্যোগে ফুলের চাষ করা হলে বড়ই উপকার হবে প্রকৃতি ও জীববৈচিত্র্যের।
শৌখিন প্রকৃতিপ্রেমীরা বাড়ির আঙিনা, বারান্দা বা ছাদের ফুলের বাগান করে থাকেন। এতে করে তারা প্রকৃতির প্রতি গভীর এক মমত্ববোধের জন্ম দেন। যা আমাদের বিপন্ন পরিবেশের জন্য অত্যাবশ্যকীয়।
জাতীয় নিউজ.কম/এআর

Print Friendly, PDF & Email
Share.

Leave A Reply

Inline
Error occured while retrieving the facebook feed
Inline
Error occured while retrieving the facebook feed